Bartaman Patrika
বিদেশ
 

ট্রাম্পের ইমপিচমেন্টের ডাক দিলেন বিডেন 

ওয়াশিংটন, ১০ অক্টোবর (পিটিআই): মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ‘ইমপিচমেন্টে’র ডাক দিলেন প্রাক্তন ভাইস প্রেসিডেন্ট এবং ডেমোক্রাটিক দলের প্রেসিডেন্ট পদের অন্যতম বাছাই জো বিডেন।
বিশদ
সীমান্তে গোলাগুলিতে হত দুই পাকিস্তানি সেনা 

ইসলামাবাদ, ১০ অক্টোবর (পিটিআই): ভারত-পাক সীমান্ত এলাকায় গোলাগুলিতে দুই পাকিস্তানি সেনা প্রাণ হারিয়েছেন। গুলিতে আরও দুই মহিলা জখমও হন। বৃহস্পতিবার পাকিস্তানি সেনা সূত্রে এমনটাই জানা গিয়েছে।
বিশদ

11th  October, 2019
লিথিয়াম-আয়ন ব্যাটারি তৈরির স্বীকৃতি, রসায়নে নোবেল পুরস্কার ৩ বিজ্ঞানীকে 

স্টকহোম, ৯ অক্টোবর (এপি ও এএফপি): লিথিয়াম-আয়ন ব্যাটারি তৈরির স্বীকৃতি। ২০১৯ সালে রসায়নে নোবেল পুরস্কার জিতে নিলেন তিন বিজ্ঞানী। আমেরিকার জন গুডএনাফ, ব্রিটেনের স্ট্যানলি হোয়াটিংহ্যাম ও জাপানের আরিকা ইয়োশিনো। বুধবার রয়্যাল সুইডিশ অ্যাকাডেমি অব সায়েন্সেসের তরফে একথা জানানো হল। 
বিশদ

10th  October, 2019
আফগানিস্তানে যৌথ অভিযানে খতম ভারতে জন্ম নেওয়া আল কায়েদার শাখা সংগঠনের প্রধান অসীম উমর 

কাবুল, ৯ অক্টোবর: আমেরিকা ও আফগান সেনার যৌথ অভিযানে মৃত্যু হল ভারত উপমহাদেশীয় অঞ্চলে আল কায়েদার প্রধান অসীম উমরের। আল কায়েদা ইন দ্য ইন্ডিয়ান সাবকন্টিন্যান্ট নাম জঙ্গি সংগঠনের প্রধান ছিল সে। প্রশাসন সূত্রে খবর, আফগানিস্তানের হেলমন্দ প্রদেশে তালিবান জঙ্গিদের ঘাঁটিতে অভিযান চালানো হয়। 
বিশদ

10th  October, 2019
ইউনুসের নামে গ্রেপ্তারি পরোয়ানা 

ঢাকা, ৯ অক্টোবর (পিটিআই): নোবেল জয়ী ও গ্রামীণ ব্যাঙ্কের প্রতিষ্ঠাতা মহম্মদ ইউনুসের নামে গ্রেপ্তারি পরোয়ানা জারি করল ঢাকার একটি আদালত। শ্রম আইন ভঙ্গের অভিযোগে তাঁকে সশরীরে হাজিরা দিতে বলেছিল আদালত।
বিশদ

10th  October, 2019
জার্মানিতে বন্দুকবাজের হামলা, মৃত ২ 

বার্লিন, ৯ অক্টোবর (পিটিআই): পূর্ব জার্মানির হ্যালে শহরে এক বন্দুকবাজের গুলিতে দু’জন প্রাণ হারিয়েছেন। ঘটনায় একজনকে গ্রেপ্তার করা হয়েছে। কিন্তু ওই ব্যক্তি বন্দুকবাজ কি না, তা এখনও স্পষ্ট নয়।
বিশদ

10th  October, 2019
মৃত কচ্ছপের পেটে শতাধিক প্লাস্টিক 

ওয়াশিংটন, ৯ অক্টোবর: ফ্লোরিডার সৈকতে ভেসে আসা একটি মৃত বাচ্চা কচ্ছপের পেট থেকে মিলল ১০৪ টুকরো প্লাস্টিক। গত মঙ্গলবার গাম্বো লিম্ব নেচার সেন্টারের ফেসবুক পেজে ওই ছবিটি পোস্ট করা হয়। 
বিশদ

10th  October, 2019
কুর্দ জঙ্গিদের বিরুদ্ধে অভিযান তুরস্কের 

ইস্তানবুল, ৯ অক্টোবর: উত্তর সিরিয়ায় কুর্দ জঙ্গিদের বিরুদ্ধে অভিযান শুরু করল তুরস্ক। তুরস্ক সেনা এবং তাদের সমর্থিত সিরিয়ার বিদ্রোহী সেনা মিলিতভাবে এই অভিযান শুরু করেছে।
বিশদ

10th  October, 2019
বিজয়ার দিনই রাফাল হাতে পেল ভারত 

প্যারিস, ৯ অক্টোবর: বিজয়ার দিনই রাফাল যুদ্ধ বিমান হাতে পেল ভারত। জানা গিয়েছে, তিন দিনের ফ্রান্স সফরে গত সোমবারই সে দেশের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর সঙ্গে বৈঠক করেন রাজনাথ সিং। এরপর মঙ্গলবার বায়ুসেনার বিশেষ বিমানে চেপে মেরিগনক বরডুয়ক্সে যান প্রতিরক্ষামন্ত্রী। 
বিশদ

09th  October, 2019
এ বছর শান্তিতে নোবেল পাচ্ছেন গ্রেটা? জোর জল্পনা 

স্টকহোম, ৯ অক্টোবর: ‘ফাঁকা বুলি দিয়ে তোমরা আমার স্বপ্ন কেড়েছ, আমার শৈশবটাই কেড়ে নিয়েছ।’ রাষ্ট্রসঙ্ঘের আন্তর্জাতিক মঞ্চে এই ভাবেই রাষ্ট্রনেতাদের ‘তিরস্কার’ করেছিলেন সুইডিশ কিশোরী। গ্রেটা থুনবার্গ। তাঁকে নিয়েই এখন জল্পনা তুঙ্গে। কারণ, চলতি বছর নোবেল পুরস্কার দেওয়া শুরু হচ্ছে সোমবার থেকে।
বিশদ

09th  October, 2019
মেয়ের পরীক্ষায় ঘুষ, সাজা মার্কিন অভিনেত্রীর 

ক্যালিফোর্নিয়া, ৯ অক্টোবর: এ আমেরিকাতেই সম্ভব! যেখানে ক্ষমতা কিংবা অর্থবলও আদালতে রেহাই পায় না। আর তাই বছর দুই আগে বিশ্ববিদ্যালয়ে মেয়ের ভর্তি কেলেঙ্কারির ঘটনায় হলিউড অভিনেত্রী ফেলিসিটি হফম্যানকে ১৪ দিনের কারাদণ্ড দিতে এতটুকু কাঁপেনি মার্কিন আদালত।  
বিশদ

09th  October, 2019
আমেরিকার বৈভব জীবনযাত্রায় নিয়মই শেষ কথা 

মৃণালকান্তি দাস: বেশির ভাগ মার্কিন শহরে পুরনো বাড়ির অভাবটা নজর করলেই বোঝা যায়। জোর করে তৈরি করা শ’দেড়েক বছরের গুটিকয় চার্চ বা টাউন হল, বাকিটা বনেদিহীন। 
বিশদ

09th  October, 2019
আমেরিকায় সরকারি আবাসনে চলল গুলি, নিহত ১ 

ভাঙ্কুভার, ৪ অক্টোবর (পিটিআই): ভাঙ্কুভারের এক সরকারি আবাসনে বন্দুকবাজের তাণ্ডবে একজনের মৃত্যু হয়েছে। গুলিতে দুই মহিলাও জখম হয়েছেন। পুলিস জানিয়েছে, প্রবীণদের আবাসন হিসেবে পরিচিত স্মিথ টাওয়ার বিল্ডিংয়ের লবিতে এক বন্দুকবাজ হানা দেয়।
বিশদ

05th  October, 2019
হাসিনাকে ফোন ইমরানের, বাংলাদেশের
প্রধানমন্ত্রীর ভারত সফরকালে নয়া জল্পনা

ঢাকা, ৩ অক্টোবর (পিটিআই): বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃহস্পতিবারই চারদিনের সফরে নয়াদিল্লিতে এসে পৌঁছেছেন। ভারতীয় অর্থনৈতিক সম্মেলনে যোগ দিতে হাসিনা ভারত সফরে এসেছেন। আর হাসিনার এই সফর শুরুর ঠিক একদিন আগে বুধবার পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান তাঁকে ফোন করেন। প্রসঙ্গত, কাশ্মীর ইস্যুতে ইতিমধ্যেই ইমরান ভারত-বিরোধী প্রচার চালাচ্ছেন।
বিশদ

04th  October, 2019
পাকিস্তানে সেনার ‘নীরব অভ্যুত্থান’, শিল্প
মহলের সঙ্গে বৈঠক সেনাপ্রধান বাজওয়ার

ইসলামাবাদ, ৩ অক্টোবর: যাবতীয় বিষয়ে পাকিস্তানে শেষ কথা বলে সেদেশের সেনা কর্তৃপক্ষ। তা সে বিদেশনীতি নির্ধারণই হোক বা দেশের অভ্যন্তরীণ রাজনীতি। ক্ষমতায় কোন দল রয়েছে, নেতাই বা কে, তাতে কিছু যায় আসে না। দক্ষিণ এশীয় দেশটিতে ঘটে যাওয়া সাম্প্রতিক ঘটনাবলীতে এই ‘তত্ত্ব’ আরও একবার মান্যতা পেল। 
বিশদ

04th  October, 2019

Pages: 12345

একনজরে
 ওয়াশিংটন, ১৯ অক্টোবর (পিটিআই): ভারতের অর্থনীতির পূর্বভাস নিয়ে অশনি সঙ্কেত দিলেও কর্পোরেট সংস্থাকে কর ছাড়ের প্রশংসা আগেই করেছিল বিশ্বব্যাঙ্ক। এবার একই সুর শোনা গেল আন্তর্জাতিক অর্থভাণ্ডারের (আইএমএফ) কথায়। ...

 নয়াদিল্লি, ১৯ অক্টোবর (পিটিআই): নাগাদের জন্য আলাদা পতাকা এবং সংবিধানের দাবি খারিজ করে দিল কেন্দ্রীয় সরকার। একই সঙ্গে দশকের পর দশক ধরে চলা শান্তি প্রক্রিয়াতেও সরকার ইতি টানতে চাইছে। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কালীপুজোয় আলোয় ভাসবে রাজারহাট। বেশ কয়েকটি ক্লাবের উদ্যোগে এখানে দশকের পর দশক চোখ ধাঁধানো মণ্ডপ তৈরি হয়। এবার সেই রেশের পারদকে আরও চড়িয়ে রাজারহাট-নিউটাউনের কালীপুজোয় থিমের চমক দর্শকদের মন ভরাবে। ক্লাবগুলি থিমের উদ্ভাবনীতে একে অপরকে টেক্কা দিতে ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বাংলাদেশের বিরুদ্ধে আসন্ন টি-২০ সিরিজে বিশ্রাম দেওয়া হতে পারে ভারত অধিনায়ক বিরাট কোহলিকে। গত বছরের অক্টোবর থেকে ৫৬টির মধ্যে দেশের জার্সিতে ৪৮টি ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মরতদের সহকর্মীদের সঙ্গে সম্পর্ক ভালো থাকবে। ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে কথা ও ব্যবহারে সংযত থাকা দরকার। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

 বিশ্ব পরিসংখ্যান দিবস
১৮৭১: কবি ও গীতিকার অতুলপ্রসাদ সেনের জন্ম
১৯৭৮: ক্রিকেটার বীরেন্দ্র সেওয়াগের জন্ম



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৩৪ টাকা ৭২.০৪ টাকা
পাউন্ড ৮৯.৮৬ টাকা ৯৩.১৫ টাকা
ইউরো ৭৭.৭৩ টাকা ৮০.৬৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
19th  October, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৯২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৯৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৪৮৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,৬৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫,৭৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২ কার্তিক ১৪২৬, ২০ অক্টোবর ২০১৯, রবিবার, ষষ্ঠী ৪/৩৯ দিবা ৭/৩০। আর্দ্রা ৩০/৩৪ সন্ধ্যা ৫/৫২। সূ উ ৫/৩৮/৩৫, অ ৫/৪/৩৯, অমৃতযোগ দিবা ৬/২৫ গতে ৮/৪২ মধ্যে পুনঃ ১১/৪৪ গতে ২/৪৫ মধ্যে। রাত্রি ৭/৩৫ গতে ৯/১৬ মধ্যে পুনঃ ১১/৪৭ গতে ১/২৮ মধ্যে পুনঃ ২/১৮ গতে উদয়াবধি, বারবেলা ৯/৫৬ গতে ১২/৪৭ মধ্যে, কালরাত্রি ১২/৫৬ গতে ২/৩০ মধ্যে।
২ কার্তিক ১৪২৬, ২০ অক্টোবর ২০১৯, রবিবার, সপ্তমী ৫৩/৪/১৩ রাত্রি ২/৫২/৫২। আর্দ্রা ২৪/৪১/৫৯ দিবা ৩/৩১/৫৯, সূ উ ৫/৩৯/১১, অ ৫/৫/৫১, অমৃতযোগ দিবা ৬/৩২ গতে ৮/৪৫ মধ্যে ও ১১/৪২ গতে ২/৪০ মধ্যে এবং রাত্রি ৭/২৮ গতে ৯/১১ মধ্যে ও ১১/৪৬ গতে ১/২৯ মধ্যে ও ২/২১ গতে ৫/৪০ মধ্যে, বারবেলা ৯/৫৬/৪১ গতে ১১/২২/৩১ মধ্যে, কালবেলা ১১/২২/৩১ গতে ১২/৪৮/২১ মধ্যে, কালরাত্রি ১২/৫৬/৪১ গতে ২/৩০/৫১ মধ্যে।
২০ শফর

ছবি সংবাদ

এই মুহূর্তে
 আজকের রাশিফল
মেষ: ব্যবসায় অর্থাগম হবে। বৃষ: কর্মপ্রার্থীদের শুভ যোগাযোগ ঘটবে। মিথুন: গৃহে ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে

বিশ্ব পরিসংখ্যান দিবস ১৮৭১: কবি ও গীতিকার অতুলপ্রসাদ সেনের জন্ম১৯৭৮: ...বিশদ

07:03:20 PM

আইএসএল: প্রথম ম্যাচে এটিকের বিরুদ্ধে ২-১ গোলে জয়ী কেরালা ব্লাস্টার্স এফসি 

09:37:34 PM

আইএসএল: কেরালা ব্লাস্টার্স এফসি ২ - এটিকে ১ (বিরতি) 

08:29:36 PM

কোচবিহারের দিনহাটার নারায়ণগঞ্জে ৭১ কেজি গাঁজা উদ্ধার 

06:16:00 PM

করণদিঘিতে ব্যবসায়ী খুনে ৫ অভিযুক্ত গ্রেপ্তার, উদ্ধার আগ্নেয়াস্ত্র 

05:47:32 PM